1. [email protected] : editor :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:৪৯ অপরাহ্ন

প্লেয়ার ড্রাফটের পর বিপিএলের দলগুলো

দৈনিক সময়ের সংবাদ অনলাইন
  • আপডেট : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১
  • ১০১ দেখা হয়েছে

আজ স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ প্রিমিয়ার প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট  টুর্নামেন্ট অষ্টম আসরের প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হয়েছে।
এই বছর কাঙ্খিত শিরোপার জন্য ছয়টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। কিন্তু পাঁচটি ফ্র্যাঞ্চাইজি খুঁজে পেয়ছে বিসিবি। পাঁচটি বিভাগের একটি রুপা ফেব্রিক্স লিমিটেড এবং মারন স্টিল লিমিটেড (কনসোর্টিয়াম) ঢাকা বিভাগের মালিকানা পেয়েছিলো। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) শর্ত  পূরণ করতে ব্যর্থ হওয়ায় শেষ মুর্হূতে তাদের বাদ পড়তে হয়েছে। বিপিএল গভর্নিং কাউন্সিলের সেক্রেটারি আইএইচ মল্লিক জানান,  এই দলটি ঢাকা আপাতত বিসিবি দ্বারা পরিচালিত হবে এবং পরে তারা সিদ্ধান্ত নিবে, তারা দলের স্পন্সর বা মালিকানা নিবে কি-না।
বরিশালের মালিকানায় আছে ফরচুন শুজ লিমিটেড, চট্টগ্রামের মালিকানায় রয়েছে ডেল্টা স্পোর্টস লিমিটেড (আখতার গ্রুপ), কুমিল্লার মালিকানায় আছে কুমিল্লা লিজেন্ডস লিমিটেড, খুলনার মালিকানায় আছে মাইন্ড ট্রি গ্রুপ এবং সিলেটের মালিকানায় থাকছে প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড।
আসন্ন বিপিএলে অংশ নিবে মোট ছয়টি দল। ডাবল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্লে-অফ ও ফাইনালসহ মোট ৩৪টি ম্যাচ হবে। তিনটি ভেন্যুতে হবে বিপিএলের ম্যাচ। ভেন্যুগুলো হলো- মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম।
এবারের আসরের চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা। রানার্স-আপ দল পাবে ৫০ লাখ টাকা।
ড্রাফটে দেশি ক্রিকেটারদের ছয়টি ক্যাটাগরিতে রাখা হয়েছে। ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবে সর্বোচ্চ ৭০ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে ৩৫ লাখ টাকা, ‘সি’ ক্যাটাগরিতে ২৫ লাখ টাকা, ‘ডি’ ক্যাটাগরিতে ১৮ লাখ টাকা, ‘ই’ ক্যাটাগরিতে ১২ লাখ টাকা এবং সর্বশেষ ‘এফ’ ক্যাটাগরিতে ৫ লাখ টাকা নির্ধারন করা হয়েছে।
বিদেশী ক্রিকেটারদের মধ্যে ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড় পাবে সর্বোচ্চ ৭৫ হাজার ডলার। ‘বি’ ক্যাটাগরিতে ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরিতে ৪০ হাজার ডলার, ‘ডি’ ক্যাটাগরিতে ৩০ হাজার ডলার এবং সর্বশেষ ‘ই’ ক্যাটাগরিতে ২০ হাজার ডলার নির্ধারন করা হয়েছে।
প্লেয়ার ড্রাফটের আগে একটি দল যেকোনো বিভাগ থেকে স্থানীয় ক্রিকেটারদের মধ্যে একজনকে দলে নেয়ার সুযোগ পেয়েছে।
একটি দল সর্বনি¤œ ১০ জন ও সর্বোচ্চ ১৪ জন স্থানীয় খেলোয়াড় দলে নিতে পারে(ড্রাফটের আগে সরাসরি দলে নেয়াসহ)।
সিলেট সানরাইজার্স :
সরাসরি চুক্তি : তাসকিন আহমেদ, দিনেশ চান্ডিমাল (শ্রীলংকা), কেসরিক উইলিয়ামস (ওয়েস্ট ইন্ডিজ), কলিন ইনগ্রাম (দক্ষিণ আফ্রিকা)।
ড্রাফট থেকে দেশি খেলোয়াড় : মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেন, নাজমুল ইসলাম অপু, এনামুল হক বিজয়, সোহাগ গাজী, অলক কাপালি, মুক্তার আলী, মিজানুর রহমান, নাদিফ চৌধুরী, জুবায়ের হোসেন ও শফিউল হায়াত।
ড্রাফট থেকে বিদেশি খেলোয়াড় : রবি বোপারা (ইংল্যান্ড), অ্যাঞ্জেলো পেরেরা (শ্রীলংকা)।
ঢাকা :
সরাসরি চুক্তি : মাহমুদুল্লাহ রিয়াদ, ইসুরু উদানা (শ্রীলংকা), কায়েস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান)।
ড্রাফট থেকে দেশি খেলোয়াড় : তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, শুভাগত হোম, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান ও ইবাদত হোসেন।
ড্রাফট থেকে বিদেশি খেলোয়াড় : মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান), ফজল হক ফারুকী (আফগানিস্তান)।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স :
সরাসরি চুক্তি : নাসুম আহমেদ, বেনি হাওয়েল (ইংল্যান্ড), কেনার লুইস (ওয়েস্ট ইন্ডিজ), উইল জ্যাকস (ইংল্যান্ড)।
ড্রাফট থেকে দেশি খেলোয়াড় : শরিফুল ইসলাম, আফিফ হোসেন, শামীম হোসেন, মুকিদুল ইসলাম, রেজাউর রহমান, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদি হাসান মিরাজ, আকবর আলী ও নাঈম ইসলাম।
ড্রাফট থেকে বিদেশি খেলোয়াড় : চাঁদউইক ওয়ালটন (ওয়েস্ট ইন্ডিজ), রায়াদ এমরিত (ওয়েস্ট ইন্ডিজ)।
ফরচুন বরিশাল :
সরাসরি চুক্তি : সাকিব আল হাসান, মুজিব উর রহমান (আফগানিস্তান), দানুষ্কা গুনাতিলকা (শ্রীলংকা) ও ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)।
ড্রাফট থেকে দেশি খেলোয়াড় : নুরুল হাসান, নাজমুল হোসেন, মেহেদি হাসান, ফজলে মাহমুদ, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ও ইরফান শুক্কুর।
ড্রাফট থেকে বিদেশি খেলোয়াড় : নিরোশান ডিকবেলা (শ্রীলংকা), ওবেদ ম্যাকয় (ওয়েস্ট ইন্ডিজ), আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ)।
খুলনা টাইগার্স :
সরাসরি চুক্তি : মুশফিকুর রহিম, থিসারা পেরেরা (শ্রীলংকা), ভানুকা রাজাপাকসে (শ্রীলংকা), নাভিন উল হক (আফগানিস্তান)।
ড্রাফট থেকে দেশি খেলোয়াড় : মেহেদি হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম, ইয়াসির আলী, ফরহাদ রেজা, রনি তালুকদার, খালেদ আহমেদ, জাকের আলী ও নাবিল সামাদ।
ড্রাফট থেকে বিদেশি খেলোয়াড় ; সেক্কুজে প্রসন্ন (শ্রীলংকা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স :
সরাসরি চুক্তি : মোস্তাফিজুর রহমান, ফাফ ডু প্লেসিস (দক্ষিণ আফ্রিকা), মঈন আলী (ইংল্যান্ড) ও সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ)।
ড্রাফট থেকে দেশি খেলোয়াড় : লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম, আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম, পারভেজ হোসেন, আবু হায়দার ও মেহেদী হাসান।
ড্রাফট থেকে বিদেশি খেলোয়াড় : কুশল মেন্ডিস (শ্রীলংকা), ওশান টমাস (ওয়েস্ট ইন্ডিজ)।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিভাগের আরো সংবাদ
 দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com