বগুড়ার গাবতলীর ঐতিহ্যবাহী পোড়াদহের জামাই মেলার পর বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বসেছে বউ মেলা। এলাকার নতুন বউসহ নারী-শিশু দলে দলে আসছেন এ মেলায়।দোকানি ছাড়া কোন পুরুষ মানুষকে ঢুকতে দেওয়া হয় না মেলা চত্বরে। এ কারণে স্বাচ্ছন্দ্যে নিজের পছন্দ মত জিনিস কিনতে পারছেন নারীরা। মেলা উপলক্ষে এলাকায় চলে নানা আনন্দ উৎসব।

বগুড়ার গাবতলী উপজেলার পোড়াদহ মেলার পর মহিষাবান ত্রিমোহনীতে এ বউ মেলায় হরেক খেলনা ও পণ্যের পসরা সাজিয়ে মেলায় দৃষ্টি আকর্ষণ করছেন দোকানিরা। পুরুষবিহীন মেলায় স্বাচ্ছন্দ্যে পছন্দমত জিনিস কিনতে পেরে খুশি নারীরা।মেলায় আগত গাইবান্ধার কুলসুম বেগম জানান, বোনের বাড়িতে মেলা উপলক্ষে আসা। দুদিন আগে দহপাড়া গ্রামে এসে বৃহস্পতিবার ভাগনিদের নিয়ে মেলাতে এসেছেন।

১০ বছরের ববি জানায়, মেলায় চুড়ি মালা ফিতা কিনেছে। নাগরদোলায় উঠেছে। আরো কিছুক্ষণ পর বাড়িতে যাবে।মেলায় পুরুষ দোকানির পাশাপাশি নারীরাও দোকান খুলে বসেছেন। সকাল থেকে বেচা বিক্রিতে সন্তুষ্ট দোকানিরা।নিরাপত্তা নিয়ে বেশ সজাগ এলাকাবাসী। আয়োজক কমিটির সদস্যরা নিজেরা সব ধরনের দায়িত্ব পালন করছে নারী শিশুদের নিরাপত্তার বিধানে।

আয়োজক কমিটির সভাপতি জাজেদুর রহমান জানান, ২৮ বছর ধরে এলাকার নারীদের সম্মান রক্ষা এবং নির্বিঘ্নে কেনা কাটার সুবিধার কথা চিন্তা করে এ মেলার আয়োজন করা হয়।