1. [email protected] : editor :
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:৩৯ পূর্বাহ্ন

ঢাকা বাঁচাতে পাশের শহরগুলোতে স্যাটেলাইট সিটি গড়তে হবে: তাপস

দৈনিক সময়ের সংবাদ অনলাইন
  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ৫৪ দেখা হয়েছে
ঢাকা বাঁচাতে পাশের শহরগুলোতে স্যাটেলাইট সিটি গড়তে হবে: তাপস
ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, রাজধানী ঢাকাকে টেকসই শহর হিসেবে গড়ে তুলতে এবং ঢাকাকে বাঁচাতে পার্শ্ববর্তী শহরগুলোতে স্যাটেলাইট সিটি প্রতিষ্ঠা করতে হবে। আশপাশের শহরগুলোকে বাসযোগ্য করে গড়ে তুলতে হবে।

বুধবার রাতে বুয়েটের একাডেমিক কাউন্সিল ভবনে ‘লোকালাইজিং এসডিজি’স ফর বেটার সিটি লিভিং’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন। বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং নাগরিক ঢাকা যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ডিএসসিসি মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি নতুন পরিকল্পনা নিয়েছেন- গ্রাম হবে শহর। ঢাকাকে বাঁচাতে হলে সেই পরিকল্পনার আওতায় আমাদের স্যাটেলাইট সিটি লাগবেই। শুধু ঢাকা নয়, পার্শ্ববর্তী শহরগুলোকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে না পারলে ঢাকামুখী অভিবাসন চলতেই থাকবে।

তিনি বলেন, প্রতিদিন প্রায় ২ হাজার মানুষ ঢাকায় বসবাস করতে আসে। কিন্তু পৃথিবীর অন্যান্য শহরের মতো আমরা চাই, মানুষ যেন ঢাকায় কমিউট করে এবং কাজ করে চলে যায়। সেজন্য স্যাটেলাইট শহর প্রতিষ্ঠা জরুরি।

ঢাকা শহরে ৫০ শতাংশ মানুষ যেন হেঁটে পথ চলতে পারে সেজন্য দখলমুক্ত, উচ্ছেদ অভিযান ও প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করা হচ্ছে জানিয়ে মেয়র তাপস বলেন, ঢাকা শহরের জন্য সমন্বিত মহাপরিকল্পনার আওতায় যেসব রাস্তা সংস্কার করছি, তাতে আমরা হাঁটার পথ সৃষ্টি করছি। আমরা চাই ঢাকা শহরের ৫০ শতাংশ যাত্রা যেন মানুষ হেঁটে পথ চলতে পারে। আমরা যেখানেই (উন্নয়নকাজ) করছি সেখানে ন্যূনতম ৫ ফুট হাঁটার পথের (ফুটপাত) প্রশস্ত করছি। আপনারা অনেক জায়গায় ঘুরবেন আর দেখবেন ঢাকা শহরে শুধু ভাঙচুর হচ্ছে। আপনারা মুগদা যান, মান্ডা যান, কামরাঙ্গীরচর যান, দনিয়া যান- সব জায়গায় ভাঙচুর হচ্ছে। আমরা সবকিছু (রাস্তা ও ফুটপাত) প্রশস্ত করছি।

কর্মশালায় সভাপতিত্ব করেন বুয়েটের উপাচার্য প্রফেসর সত্য প্রসাদ মজুমদার। এতে অন্যান্যের মধ্যে বুয়েটের উপ-উপাচার্য প্রফেসর আব্দুল জাব্বার খান, নাগরিক ঢাকার উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মিজানুর রহমান খান, নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসাইন, বুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন প্রফেসর ড. ইশরাত ইসলাম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের সাবেক ডিন প্রফেসর খন্দকার সাব্বির আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান প্রফেসর ড. আফসানা হক অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

এই বিভাগের আরো সংবাদ
দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com