1. [email protected] : editor :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:২৭ অপরাহ্ন

কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু আজ

দৈনিক সময়ের সংবাদ অনলাইন
  • আপডেট : বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ৫৪ দেখা হয়েছে

 

রাজধানী ঢাকায় কলেরা টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হচ্ছে আজ। চলবে ১০ আগস্ট বুধবার পর্যন্ত। যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরের প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণকারী ব্যক্তিদের দ্বিতীয় ডোজ কলেরার টিকা দেয়া হবে। আইসিডিডিআর,বি থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আইসিডিডিআর,বি বলছে প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টিকাদান চলবে। গত ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে যারা প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণ করেছেন, তারা নিজ নিজ টিকাদান কেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ কলেরার টিকা নিতে পারবেন। তবে ৫ আগস্ট (শুক্রবার) ও ৯ আগস্ট (আশুরার দিন মঙ্গলবার) টিকাদান হবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর রোগনিয়ন্ত্রণ প্রোগ্রাম অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণকারীরা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন।

আইসিডিডিআর,বির সিনিয়র সায়েন্টিস্ট ও ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের ভারপ্রাপ্ত সিনিয়র ডিরেক্টর ফেরদৌসী কাদরী বলেন, সবার প্রতি অনুরোধ, কলেরার টিকা গ্রহণ করার পাশাপাশি নিজেকে ও প্রিয়জনদের অন্যান্য রোগ প্রতিরোধমূলক কার্যক্রম, যেমন নিরাপদ পানির ব্যবহার, নিরাপদ পয়োনিষ্কাশন ব্যবস্থা ও ব্যক্তিগত পরিষ্কার–পরিচ্ছন্নতা নিশ্চিত করতে উৎসাহিত করবেন এবং ডায়রিয়াসহ অন্যান্য সংক্রমক রোগ থেকে সুরক্ষিত থাকবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক সহায়তায় আইসিডিডিআর,বি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। এ কর্মসূচিতে আরও সহায়তা করছে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ। দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভি-র আর্থিক সহায়তায় এ টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে। প্রায় ৭০০টি টিকাদানকেন্দ্রের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিভাগের আরো সংবাদ
 দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com