1. [email protected] : editor :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:০৭ অপরাহ্ন

নবম ধাপে ১২৩ ইউপিতে নির্বাচন আজ

দৈনিক সময়ের সংবাদ অনলাইন
  • আপডেট : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ৮৭ দেখা হয়েছে

 

দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের নবম ধাপে ৩৩ জেলার ১২৩টি ইউনিয়নে ভোট নেওয়া হবে কাল (১৫ জুন)। মঙ্গলবার (১৪ জুন) নির্বাচন কমিশনের (ইসি) যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান  বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত ২৫ এপ্রিল নির্বাচন কমিশন ১৩৫ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী, ১৩৫টি নির্বাচন হওয়ার জন্য তফসিল ঘোষণা করা হলেও শেষ পর্যন্ত নির্বাচন হচ্ছে ১২৩টির। বাকি ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করেছে ইসি। এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ছিল গত ২৬ মে, প্রতীক বরাদ্দ দেওয়া হয় ২৭ মে। আর ভোট নেওয়া হবে কাল।

ইসি সূত্র জানায়, ইতোমধ্যে দশম ইউপি নির্বাচনের আটটি ধাপ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ২০২১ সালের ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং একই বছরের ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি, ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে এবং চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোট গ্রহণ হয়। এছাড়া ৫ম ধাপে চলতি বছরের ৫ জানুয়ারি ৭০৮ ইউপিতে, ৬ষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৮ ইউপিতে, গত ৭ ফেব্রুয়ারি সপ্তম ধাপে ১৩৮ ইউপিতে এবং ১০ ফেব্রুয়ারি ৮টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আগামী ১৫ জুন ১২৩টি ইউপিতে নেওয়া হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে আছে বেশ কিছু। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয় বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়া ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুন-জুলাই থেকে শুরু হয়েছে দশম ইউপি নির্বাচন।

সর্বশেষ ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম বারের মতো দলীয় প্রতীকে নবম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২০১৬ সালের ২২ মার্চ থেকে ৪ জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিভাগের আরো সংবাদ
 দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com