1. [email protected] : editor :
বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:৪৪ অপরাহ্ন

১৯৮১ সালের আজকের দিনে দেশে ফিরেছিলেন শেখ হাসিনা

দৈনিক সময়ের সংবাদ অনলাইন
  • আপডেট : মঙ্গলবার, ১৭ মে, ২০২২
  • ৮৩ দেখা হয়েছে

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। সপরিবারে বঙ্গবন্ধু হত্যার পর ছয় বছর দেশে ফিরতে দেয়া হয়নি বঙ্গবন্ধুকন্যাকে। প্রতিকূল রাজনৈতিক পরিবেশ ও বৈরী আবহাওয়া উপেক্ষা করে
১৯৮১ সালের আজকের দিনে দেশে ফিরেছিলেন শেখ হাসিনা।

এরপরে তার নেতৃত্বেই আওয়ামী লীগ দীর্ঘ ২১ বছর পর রাষ্ট্রীয় ক্ষমতায় ফেরে।

১৯৭৫ এর ১৫ আগস্ট বেলজিয়ামে অবস্থান করায় নৃশংস হত্যাকাণ্ড থেকে বেঁচে গিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। কোনো একটি দুঃসংবাদ আছে এমন অনুমান করতে পারলেও সুনির্দিষ্ট কোনো তথ্য ছিলো না বঙ্গবন্ধুর দুই কন্যার কাছে।

২৫ আগস্ট দিল্লীতে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাতের পরই শেখ হাসিনা জানতে পারেন, বঙ্গবন্ধুসহ পরিবারের কেউই আর বেঁচে নেই।

দীর্ঘ ৬ বছর দিল্লিতে চরম প্রতিকূল পরিবেশে নির্বাসিত জীবন কাটে শেখ হাসিনার। অবশেষে সীমাহীন অনিশ্চয়তা ও ঝুঁকি নিয়ে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা।

এর আগে ফেব্রুয়ারি মাসে দলের জাতীয় কাউন্সিলে শেখ হাসিনার অনুপস্থিতিতে সর্বসম্মতিক্রমে তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। বৈরী আবহাওয়া উপেক্ষা করে সেদিন কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর পর্যন্ত লাখো জনতার ঢল নামে।

স্বজন হারানোর বেদনায় কাতর শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন, জাতির পিতা হত্যার বিচার ও দেশবাসীর সেবায় জীবন উৎসর্গ করতে চান তিনি।

এর পর থেকে দলীয় কাউন্সিলে টানা বার বার সভাপতি নির্বাচিত হয়ে গত ৪১ বছর শক্ত হাতে দলের হাল ধরে আছেন শেখ হাসিনা। চতুর্থ বারের মতো নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী।

যুদ্ধাপরাধ ও বঙ্গবন্ধু হত্যার বিচারসহ বিভিন্ন সাহসী উদ্যোগ নেয়া শেখ হাসিনাকে হত্যার জন্য অন্তত ১৯ বার সশস্ত্র হামলা হয়েছে। নানা প্রতিকূলতার মধ্যেও তার নেতৃত্বে্ মধ্যম আয়ের দেশে পৌঁছেছে বাংলাদেশ। স্বপ্ন দেখছে উন্নত রাষ্ট্রে পরিণত হবার।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিভাগের আরো সংবাদ
 দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com