1. [email protected] : editor :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:৫১ অপরাহ্ন

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সারাদেশে উদযাপিত

দৈনিক সময়ের সংবাদ
  • আপডেট : সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ১৪৮ দেখা হয়েছে

যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ সারাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত হয়েছে। বাসসের জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
গোপালগঞ্জ : টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধীতে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বেলা ১১টা ২০ মিনিটে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খান এমপির নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা জানানো হয়। এ সময় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি এবং হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি উপস্থিত ছিলেন। পরে তারা জাতির পিতা ও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শহীদদের রুহের মাগফিরাত কামনায় ফাতিহা পাঠ, দোয়া ও মোনাজাত করেন। এছাড়াও জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের পক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানো হয়।
এদিকে, সকালে কোটালীপাড়ায় উপজেলা পরিষদ, প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে উপজেলা পরিষদ চত্ত্বরে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, সহ-সভাপতি এস এম হুমায়ুন কবির, পৌর মেয়র হাজী মো. কামাল হোসেন শেখসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাসের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
নোয়াখালী : জেলায় বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গের সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় জেলা বিআরডিবি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-আহবায়ক ও নোয়াখালী পৌরসভার মেয়র মো. সহিদ উল্যাহ্ খান সোহেল। বীর মুক্তিযোদ্ধা ও পরিবারবর্গের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাম্মেল হক মিলন। বীর মুক্তিযোদ্ধা মিয়া মোহাম্মদ শাহজাহানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন, জেলা সাবেক মুক্তিযোদ্ধা কামান্ডার মিজানুর রহমান, জেলা ডেপুটি কমান্ডার মমতাজুল করিম বাচ্চু, বৃহত্তর জেলা মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার মোশারফ হোসেন, মুক্তিযোদ্ধা জিএস আবুল কাসেম। এছাড়া নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ম্যুরালে পু®পস্তবক অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মাগুরা: জেলা আওয়ামী লীগের উদ্যোগে বেলা ১১ টায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে আয়োজিত  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা আওয়মী লীগের সহ-সভাপতি মুন্সি রেজাউল হক, এ্যাডভোকেট সৈয়দ শরিফুল ইসলাম, এ্যাডভোকেট শাখারুল ইসলাম শাকিল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুল আলম বাবুল ফকির, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, পৌর আওয়ামী লীগের সভাপতি বাকি ইমাম, সাধারণ সম্পাদক মকবুল হাসান মাকুল, জেলা যুবলীগের আহবায়ক ফজলুর রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদী হাসান রুবেল প্রমুখ।
ময়মনসিংহ : সিটি করপোরেশনের উদ্যোগে ময়মনসিংহে বঙ্গবন্ধুর দূর্লভ ছবি ও ভিডিও চিত্র সম্বলিত বঙ্গবন্ধু গ্যালারি উদ্বোধন করা হয়েছে। সকালে নগরীর টাউন হল অডিটরিয়ামে মেয়র ইকরামুল হক টিটু বেলুন উড়িয়ে ও ফিতা কেটে এই গ্যালরির উদ্বোধন করেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহ্তেশামুল আলম। গ্যালরিতে বঙ্গবন্ধুর শতাধিক দূর্লভ ছবি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক বক্তব্যের উক্তি, বিদেশী রাজনৈতিক ব্যক্তিদের সাথে সাক্ষাৎকার ও বঙ্গবন্ধুর দূর্লভ কিছু ভিডিও চিত্র স্থান পেয়েছে। উদ্বোধন শেষে এ উপলক্ষে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়।
দিনাজপুর : জেলা প্রশাসক কার্যালয় চত্বরে ও জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সকালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা, শহর ও সদর উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এরপর দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদারের নেতৃত্বে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বিকেল ৩টায় স্থানীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা আওয়ামী লীগের আলোচনা সভা ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপির সহযোগিতায় ৫০০ অসহায় ও দুঃস্থ পরিবারের মধ্যে কম্বল বিতরণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় ও হুইপ ইকবালুর রহিমের তত্ত্বাবধানে শহর যুবলীগ রামনগরের আপন ঠিকানা প্রাঙ্গণে প্রতিবন্দীদের মধ্যে কম্বল বিতরণ করেন।
ব্রাহ্মণবাড়িয়া : জেলার নাসিরনগরে সকালে উপজেলার ডাকবাংলো মিলয়াতনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান রাফিউদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভার্চুয়্যালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম এমপি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জিতু মিয়া, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার রায়, সাবেক উপজেলা যুবলীগ সভাপতি অঞ্জন দেব, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নির্মল চৌধুরী, নাসিরনগর সদরের ইউপি চেয়ারম্যান পুতুল রানী দাসসহ ও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন
ঝালকাঠি : সকাল ১০টায় শহরের টাউন হল চত্বরে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দলীয় কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম। অন্যদের মধ্যে বক্তব্য দেন পৌরসভার মেয়র লিয়াকত আলী তালুকদার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পাবনা : জেলা আওয়ামী লীগ, পাবনা জেলা পরিষদ. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি উদযাপন করে। জেলা আওয়ামী লীগ সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, আলোচনাসভাসহ নানা কর্মসুচি পালন করে। বিকেলে পাবনা জেলা আওয়ামী লীগের ভারপাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি সহ- পাবনা জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলালীগ এর নেতৃবৃন্দ।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী ও রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) বিজন কুমার ব্রহ্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মারক ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়’ চত্বরে ফুলদিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন।
সার্থিয়া উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দিবসটি পালন করা হয়। উপজেলা মিলনায়তনে উপজেলা চেয়ারম্যান আল মাহমুদ দেলোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য শামসুল হক টুকু।
বেড়া পৌর আওয়ামী লীগের আয়োজনে সকালে দিবসটি পালিত হয়। পৌর আওয়ামী লীগের আয়োজনে পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শামসুল হক টুকু এমপি। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ অংশ গ্রহণকরেন।
সুজানগর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দিবসটি উদযাপিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ওহাবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- সংসদ সদস্য আহম্মদ ফিরোজ কবির, বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, পৌর মেয়র রেজাউল করিম প্রমুখ।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিভাগের আরো সংবাদ
 দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com