1. [email protected] : editor :
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:৪১ পূর্বাহ্ন

সকালে ব্যায়াম করার উপকারিতা, আসুন জেনেন নেই

দৈনিক সময়ের সংবাদ অনলাইন
  • আপডেট : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৭৮৯ দেখা হয়েছে

 

আমাদের দেশে খুব পুরানো কালের লোকেরা শরীর সতেজ রাখতে সকালে অনুশীলন, যোগব্যায়াম করে আসছেন । তবে আজকের যুবকরা তাদের কাজ নিয়ে এতটাই ব্যস্ত যে তারা সকালে অনুশীলন করার সময় পায়ে না, যেই কারণে অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। মানুষের শরীর বাঁচিয়ে রাখতে যেমন  খাদ্য যেমন প্রয়োজন তেমনিভাবে প্রতিদিন শরীরচর্চা করাও শরীরের জন্য প্রয়োজনীয়। অনুশীলনের মাধ্যমে মানুষ সুস্থ মানসিক এবং শারীরিক স্বাস্থ্য বজায় রাখতে পারে। এর বাইরে, মর্নিং এক্সারসাইজ,  হতাশা ও  স্ট্রেসে জন্য এক  ধরণের ওষুধ হিসাবে কাজ করে। যদিও যাদের সকালে ব্যায়াম করার অভ্যাস নেই তাদের পক্ষে প্রাথমিক স্তরে একটু অসুবিধা হতে পারে তবে প্রতিদিনের ব্যায়াম অভ্যাসে পরিণত হওয়া নিজেই শরীরে পরিবর্তন দেখতে পাবেন ও সুস্থ অনুভব করবেন। সারা দিন ধরে শরীরের শক্তি বজায় রাখতে ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা জানেন যে, আমাদের দেশে করোনার মতো মহামারীর সমস্যা রয়েছে, তাই আমাদের উচিত আমাদের শরীরকে ফিট রাখা যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়ে। যদিও সম্প্রতি সময়  বাইরে বেরোনো বিপদজনক,তাই  আপনার উচিত বাড়িতে থাকাকালীন  প্রচুর অনুশীলন অভ্যাস করা। এখুন প্রত্যেকেই ওয়ার্ক ফ্রম হোমে ৮-৯ ঘন্টা কাজ করেন, তারপর যদি সকালে কোন রকম শারীরিক ব্যায়াম না করা হয় তাহলে আপনার শরীর দ্রুত রোগের বাসায় পরিণত হতে পারে।তাই লোকদের প্রতিদিন সকালে অনুশীলন করা উচিত। আসুন আমরা আপনাকে আজকের নিবন্ধে সকালে ব্যায়াম করার সুবিধা কি? সম্পর্কে বলি।

সকালে ব্যায়াম করার সুবিধা কি? Benefits of Morning  Exercise in Bengali.

সকালে ব্যায়াম করার নিম্নলিখিত সুবিধা রয়েছে। আসুন আমরা আরও বিস্তারিত বর্ণনা করি।

 মর্নিং এক্সারসাইজ জীবনে উন্নতি আনে – আপনার জীবনযাত্রাকে সুন্দর করার জন্য আপনার খুব সকালে উঠে ব্যায়াম করা উচিত। যদিও এটি প্রথমে একটু কঠিন হবে তবে ধীরে ধীরে এটি আপনার অভ্যাসে পরিণত হবে। সকালে অনুশীলন করার মাধ্যমে আপনার জীবনে অনেক উন্নতি হবে যা আপনি নিজেই লক্ষ করতে পারেবন। আপনি যদি দু’মাসেরও বেশি সময় ধরে  টানা সকালে অনুশীলন করেন ,তবে অনুশীলন আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠবে ।

  • সকালে ব্যায়াম করলে পেশী শক্তিশালী হয় – শরীরচর্চায় অনেক উপকার পাওয়া যায়। প্রতিদিন সকালে ব্যায়াম শরীরের পেশী শক্তিশালী করে। সকালে, টেস্টোস্টেরনের মাত্রা শরীরে বেশি হয়, তাই সকালে অধিক অনুশীলন করার মাধ্যমে পেশী শক্তিশালী হয়। শরীরের পেশীগুলি ব্যায়াম করার ফলে সতেজ  হয়ে যায় এবং যে কোন কাজ সহজে করা যায় । যারা পেশী দুর্বলতার  সমস্যায় পড়েছেন তাদের প্রতিদিন সকালে অনুশীলন শুরু করা উচিত।
  • সকালের ব্যায়াম স্ট্রেস হ্রাসে উপকারী – আজকাল মানুষ মানসিক চাপ নিয়ে খুব সমস্যায়  পড়েছেন, যার কারণে তারা তাদের প্রতিদিনের কাজ সঠিকভাবে করতে পারছেন না। এছাড়াও, চাপ বৃদ্ধি ফলে একজন ব্যাক্তিরন মানসিক অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়। এই সমস্ত সমস্যা এড়াতে, মানুষের সকালে ঘুম থেকে উঠে অনুশীলন করা উচিত কারণ প্রতিদিন ব্যায়াম করলে  স্ট্রেসের সমস্যা হ্রাস করে এবং ব্যক্তি ভাল এবং সুস্ত থাকত শুরু করে। অনুশীলন এক ধরণের পরিশ্রম যা মানসিক চাপ থেকে মুক্তি দেয়। তাই মানসিক চাপমুক্ত হওয়ার জন্য লোকদের সকালের অনুশীলন করা উচিত।
  • ঘুমের সমস্যা থেকে মুক্তি পান সকালে ব্যায়ামের মাধ্যামে – প্রতিদিন ব্যায়াম করা আপনাকে রাতে ভাল ঘুম এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই অনিদ্রার সমস্যা পীড়িত ব্যক্তির প্রতিদিন সকালে অনুশীলন করা উচিত। কিছু লোক মনে করে তারা সন্ধ্যায় ব্যায়াম করা যেতে পারে তবে সকালে ব্যায়াম করা সন্ধ্যার চেয়ে বেশি লাভদায়ক। সকালের ব্যায়াম ঘুমের সমস্যা থেকে মুক্তি পেতে উপকারী।
  • সকালে ব্যায়াম ওজন কমাতে উপকারী – শরীরে স্থূলত্বের কারণে চর্বি জমা হতে শুরু করে যা ওজন বাড়িয়ে তোলে। যদিও অনেকে ওজন কমাতে সন্ধ্যায় অনেক ধরণের ওয়ার্কআউট করেন তবে শরীরে তেমন কোনও প্রভাব পড়ে না। কিছু গবেষণা অনুসারে, সকালে ব্যায়াম করলে দ্রুত ফ্যাট কমে। অতএব, যদি আপনি ওজন কমাতে চান, তবে প্রতিদিন সকালে অনুশীলন শুরু করুন, আপনি কয়েক দিনের মধ্যে শরীরে পরিবর্তন দেখতে পাবেন।
  • ডায়াবেটিস মর্নিং এক্সারসাইজ দ্বারা প্রতিরোধ করুন – যেমন কি  আপনি জানেন যে ডায়াবেটিসের সমস্যা আপনার সারা জীবন ধরে রয়ে যায়, তাই শরীরকে এই সমস্যা থেকে রক্ষা করার জন্য সকালে ব্যায়াম করা প্রয়োজন। কিছু বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালের ব্যায়াম ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির পক্ষে উপকারী, যা দেহে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এগুলি ছাড়াও এটি ডায়াবেটিসের লক্ষণগুলি উন্নত করতে সহায়তা করে।
  • মর্নিং ব্যায়াম দীর্ঘায়ু জন্য উপকারী – মর্নিং ব্যায়াম শরীরের দীর্ঘজীবনের জন্য উপকারী। সকালে অনুশীলন করা শরীরের মানসিক এবং শারীরিক অবস্থাকে উৎসাহ দেয়। ব্যায়াম করলে  সারা দিন শরীরে শক্তি বজায়ে থাকে। হার্টের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য, আপনি নিম্নলিখিত ক্রিয়াকলাপগুলি যেমন দৌড়ানো, দ্রুত হাঁটাচলা বা ক্রীড়া অন্তর্ভুক্ত করতে পারেন।

 

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

এই বিভাগের আরো সংবাদ
দৈনিক সময়ের সংবাদ.কম প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Theme Customized BY NewsFresh.Com
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com