মার্কেজের মৃত্যুবার্ষিকীতেই চুরি সবচেয়ে জনপ্রিয় উপন্যাসের প্রথম কপি –

image_218427.37609-solitudestolen

চুরি হয়ে গেল গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের সবথেকে জনপ্রিয় উপন্যাস ওয়ান হান্ড্রেড ইয়ার্স অফ সলিটিউডের প্রথম কপি। কপির মালিক আলভারো ক্যাসতিও গ্রানাদা জানান, রবিবার মার্কেজের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বোগাতায় আয়োজিত আন্তর্জাতিক বইমেলা থেকে চুরি হয়ে যায় বইটির প্রথম কপি।

বইটিতে মার্কেজ লিখেছিলেন, “আলভারো ক্যাসতিওকে, পুরনো-বই বিক্রেতা, সবসময়ের, তোমার বন্ধু, গাবো।” গোটা লাতিন আমেরিকায় গাবো নামেই পরিচিত ছিলেন মার্কেজ। পরবর্তী সংস্করণের থেকে প্রথম বইয়ের প্রচ্ছদও ছিল আলাদা। ক্যাসতিও জানান, প্রথম কপিটি ছিল অমূল্য যা কখনই আমি বিক্রি করতাম না। বইমেলা কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে অভিযোগ দায়ের করেছেন তিনি। ১৯৬৭ সালে স্প্যানিশ ভাষায় প্রথম প্রকাশিত হয় ওয়ান হান্ড্রেড ইয়ার্স অফ সলিটিউড। মোট ৩৭টি ভাষায় অনুদিত হওয়া বই সারা বিশ্বে ৩ কোটি কপি বিক্রি হয়েছে।
১৯৮২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ। জিনিউজ

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

Hosenpur, Kishorgonj

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা পালন: হোসেনপুর-কিশোরগঞ্জ

মো: রাকিবুল হাসান সোহেল, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হোসেনপুর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পপুস্তক অর্পন করেন পেীর মেয়র মো: আ: কাইয়ুম খোকন, কাউন্সিলর ও কর্মকর্তা বৃন্দ। এছাড়া ও পুস্পপুস্তক অর্পন করেন উপজেলা প্রশাসন ও হোসেনপুর থানা প্রশাসন। তাছাড়া অবশেষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী করেন, স্থান: আসাদুজ্জামান খান অডিটরিয়াম, হোসেনপুর । আয়োজনে : উপজেলা প্রশাসন, হোসেনপুর, কিশোরগঞ্জ ।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com