ছোট্ট এই আমল, যা আপনাকে ইহকাল ও পরকালে শান্তিতে রাখবে

রাসূল সা: বলেছেন, ‘সূরা ইয়াসিন কুরআনের হৃৎপিণ্ড।’ এ হাদিসে আরো বলা হয়েছে, যে ব্যক্তি সূরা ইয়াসিন আল্লাহ ও পরকালের কল্যাণ লাভের জন্য পাঠ করবে তার মাগফিরাত হয়ে যায়। তোমরা তোমাদের মৃতদের জন্য এ সূরা তিলাওয়াত করো। (রুহুলমায়ানি, মাজহারি)
ইমাম গাজ্জালি রহ: বলেন, ‘সূরা ইয়াসিনকে কুরআনের হৃৎপিণ্ড এ কারণে বলা হয়েছে যে, ‘এ সূরায় কেয়ামত ও হাশর-নশর বিষয়ে বিশদ ব্যাখ্যা ও অলঙ্কারসহকারে বর্ণিত হয়েছে। পরকালে বিশ্বাস ঈমানের এমন একটি মূলনীতি, যার ওপর মানুষের সব আমল ও আচরণের বিশুদ্ধতা নির্ভরশীল।

পরকালভীতিই মানুষকে সৎকর্মে উদ্বুদ্ধ করে এবং অবৈধ বাসনা ও হারাম কাজ থেকে বিরত রাখে। তাই দেহের সুস্থতা যেমন অন্তরের সুস্থতার ওপর নির্ভরশীল তেমনি ঈমানের সুস্থতা পরকালের চিন্তার ওপর নির্ভরশীল (রুহুলমায়ানি)। এ সূরার নাম সূরা ইয়াসিন হিসেবে প্রসিদ্ধ; তবে হাদিসে এ সূরার নাম ‘আজিমা’ও বর্ণিত আছে। অপর এক হাদিসে বর্ণিত আছে যে, তাওরাতে এ সূরার নাম ‘মুয়িম্মাহ’ বলে উল্লেখ আছে।

অর্থাৎ এ সূরা তার পাঠকারীকে ইহকাল ও পরকালে শান্তি ও ব্যাপক কল্যাণ এনে দেয়। অন্য এক বর্ণনায় বলা হয়েছে, এ সূরা কেয়ামতের দিন অধিক সংখ্যক মানুষের জন্য সুপারিশকারী হবে এবং তা আল্লাহ অবশ্যই কবুল করবেন।
আবার এ সূরার নাম ‘মুদাফিয়া’ও বর্ণিত আছে। অর্থাৎ এ সূরা তার পাঠকদের থেকে বালা-মুসিবত দূর করে। অন্য রেওয়ায়েতে এর নাম ‘কাজিয়া’ও উল্লিখিত হয়েছে; অর্থাৎ এ সূরা পাঠকের সব ধরনের প্রয়োজন মেটায়। (রূহুলমায়ানি)

হজরত আবু যর রা: বলেন, আমি রাসূল সা:-এর কাছ থেকে শুনেছি তিনি বলেছেন, মরণোন্মুখ ব্যক্তির কাছে সূরা ইয়াসিন পাঠ করলে তার মৃত্যু যন্ত্রণা সহজ হয়ে যায়। (মাজহারি)
হজরত আবদুল্লাহ ইবনে জুবায়ের রা: বলেন, যদি কোনো ব্যক্তি সূরা ইয়াসিন অভাব-অনটনের সময় পাঠ করে তাহলে তার অভাব দূর হয়, সংসারে শান্তি ও রিজিকে বরকত লাভ হয়। (মাজহারি)

ইয়াহইয়া ইবনে কাসীর বলেন, ‘যে ব্যক্তি সকালে সূরা ইয়াসিন পাঠ করবে সে সন্ধ্যা পর্যন্ত সুখে-স্বস্তিতে থাকবে। যে সন্ধ্যায় পাঠ করবে সে সকাল পর্যন্ত শান্তিতে থাকবে। (মাজহারি) এ ছাড়া সূরা ইয়াসিনের বহু ফজিলত হাদিসে বর্ণিত আছে, তাই এই সূরা প্রতিদিন সকালে অন্তত একবার করে অবশ্যই সবার পড়া উচিত।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

আপনার হাতের রেখা আপনার ব্যক্তিত্ব সম্বন্ধে কিছু আশ্চর্যজনক কথা প্রকাশ করে…

আপনার হাতের রেখা- কখনো ভেবেছেন কি আপনার হাতের এই রেখা কি বলে ? তারা কেন আছে ? এবং কেন এইসব রেখা বিচারক এত বিখ্যাত ? হাতের রেখা একজনের সম্বন্ধে অনেক কিছু বলে। অভ্যাস থেকে ব্যক্তিত্বের বৈশিষ্ট সবকিছুই এই রেখা দেখে বোঝা যায়। মূলত হাতে চারটি লাইন রয়েছে যা প্রধানতম। চারটি লাইন হল জীবনযাত্রা, হৃদয়পথ, শিরোনাম এবং ভাগ্য রেখা। এই রেখার মধ্যে অনেক ঘটনা লুকানো আছে। আমাদের মধ্যে কারুর রেখা ছিন্ন আছে, কারুর রেখা ভাঙ্গা আছে, কারুর আছে গভীর এবং সোজা রেখা, কারুর দুর্বল । এমন অনেক সময় গেছে যখন আমরা অলসভাবে বসে থেকেছি এবং আমাদের হাতের দিকে তাকিয়ে থেকেছি, ভবিষ্যতে কি ...

২২ ঘণ্টা রোজা রাখবে যে দেশের মুসলমান

২২ ঘণ্টা রোজা রাখবে-  শুরু হচ্ছে ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র মাস ‘মাহে রমজান’। একেক দেশে রোজা রাখার সময়ও কিন্তু ভিন্ন। কখনো কী ভেবেছেন পৃথিবীর অপর প্রান্তের দেশগুলোতে রোজা রাখার সময় কীরকম। ইউরোপের ছোট্ট একটি দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ডের কথা বলি। যেখানে দিনের মধ্যে বাইশ ঘন্টাই দিন। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী সে দেশটির মুসলিম নাগরিকদের এবার ২২ঘন্টাই রোজা রাখতে হবে। প্রায় একহাজার মুসলমানের একধরণের অসাধ্যই সাধন করতে হবে এমন চমকপ্রদ তথ্যই বেরিয়ে এসেছে প্রতিবেদনটি প্রকাশের পরপর। এরফলে খাওয়াদাওয়া ও বিশ্রাম বাবদ কেবলমাত্র দুই ঘন্টাই সময় পাবে এবার আইসল্যান্ডের নাগরিকরা। সূর্যোদয় থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকার কারণে এ মাসে ...

Facebook Auto Publish Powered By : XYZScripts.com