সু চির ‘ফ্রিডম অব অক্সফোর্ড’ সম্মাননা প্রত্যাহার

120171003210425

মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়ন নিয়ে সমালোচনার মধ্যে থাকা অং সান সু চির ‘ফ্রিডম অব দি সিটি অব অক্সফোর্ড অ্যাওয়ার্ড’ প্রত্যাহার করেছে শহর কর্তৃপক্ষ। এখন আর তার জন্য এ সম্মাননা ‘যথোপযুক্ত নয়’ বলে সিটি কাউন্সিলে একটি প্রস্তাব পাস হওয়ার কথা জানিয়েছে বিবিসি।

মিয়ানমারের গণতন্ত্র প্রতিষ্ঠায় দীর্ঘ সংগ্রামের স্বীকৃতি হিসেবে ১৯৯৭ সালে তাকে এই সম্মাননা জানিয়েছিল যুক্তরাজ্যের অক্সফোর্ড সিটি কাউন্সিল।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে লাখ লাখ রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার প্রেক্ষাপটে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছেন দেশটির স্টেট কাউন্সিলর পদ নিয়ে কার্যত সরকারপ্রধান অং সান সু চি।

রাষ্ট্রীয় বাহিনীর এই নিষ্ঠুরতা ঠেকাতে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় সমালোচিত সু চিকে দেওয়া সম্মাননা গত মাসে স্থগিত করে যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম ট্রেড ইউনিয়ন- ইউনিসন।

গত সপ্তাহে অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হিউ কলেজ থেকে সু চির প্রতিকৃতি সরিয়ে নেওয়া হয়। কলেজটির মূল ভবনের প্রবেশপথে থাকা তার ছবির জায়গায় জাপানি একজন চিত্রকরের একটি চিত্রকর্ম বসানো হয়েছে।

সু চির সম্মাননা প্রত্যাহারের প্রস্তাবে সমর্থনকারী অক্সফোর্ড সিটি কাউন্সিলের নেতা বব প্রাইস বলছেন, মিয়ানমারের পরিস্থিতি নিয়ে মানুষ ‘চরম ক্ষুব্ধ’ এবং দেশটিতে বর্বরতার খবর নিয়ে তার কথা না বলাটা খুবই অস্বাভাবিক।

গ্লাসগো, বাথ, কেমব্রিজসহ যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় গত ৩০ বছরে মিয়ানমারের গণতন্ত্রের প্রতীক সু চিকে সম্মানসূচক ডিগ্রি দিয়েছে। পাশাপাশি কয়েকটি শহর ও প্রতিষ্ঠানের পক্ষ থেকেও তাকে সম্মাননা দেওয়া হয়েছে।

গণতন্ত্রের দাবিতে অহিংস আন্দোলনের জন্য ১৯৯১ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়া সু চি ২০১০ সালে গৃহবন্দি দশা থেকে মুক্তি পান।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

wildfire-portugal

পর্তুগালে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১

পর্তুগালে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৪১-এ দাঁড়িয়েছে। এ পর্যন্ত ৭১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে ১৬ জনের অবস্থা আশঙ্কাজনক। পর্তুগালের সিভিল প্রটেকশন অ্যাজেন্সির মুখপাত্র প্যাট্রিসিয়া গাসপার এ তথ্য দিয়েছেন। গত রোববার থেকে পর্তুগালের ৫০০টির বেশি স্থানে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। প্রাণহানির ঘটনায় মঙ্গলবার থেকে তিন দিনের শোক ঘোষণা করা হয়। দাবানল নিয়ন্ত্রণে ব্যর্থতার বিষয়টি স্বীকার করে নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

মিয়ানমারের সংকটের দ্রুত সমাধানের ব্যাপারে আশাবাদী কফি আনান

  জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মিয়ানমারের রাখাইন প্রদেশের জনগণের স্থায়ী শান্তি, নিরাপত্তা, সমৃদ্ধি, উন্নয়ন ও চলমান সংকটের দ্রুত সমাধানের ব্যাপারে আশাবাদী। তাঁর (আনান) কমিশন প্রণীত রিপোর্টের সুপারিশমালার উদ্ধৃতি দিয়ে কফি আনান বলেন, কমিশনের রিপোর্টে রোহিঙ্গাদের নাগরিকত্ব সম্পর্কে মিয়ানমার সরকারের ১৯৮২ সালে প্রণীত নাগরিকত্ব আইন আন্তর্জাতিক মান অনুযায়ী সংশোধনের বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে। রোহিঙ্গা উদ্বাস্তুদের মর্যাদা ও নিরাপত্তার সাথে নিজ ভূমিতে প্রত্যাবর্তন, মানবিক সহায়তা ও মৌলিক চাহিদা নিশ্চিত করতেও কফি আনান তাঁর রিপোর্টে উল্লেখ করেন। তিনি বাংলাদেশের সাথে সীমান্ত নিরাপত্তা ও দ্বিপাক্ষিক ক্ষেত্রে সহযোগিতা রক্ষা করার বিষয়ে জোর দিয়ে বলেন এই সুসম্পর্ক ও সহযোগিতার মাধ্যমে উভয় দেশই লাভবান হবে। ...

Facebook Auto Publish Powered By : XYZScripts.com