রোহিঙ্গাদের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করেছে সরকার: প্রধানমন্ত্রী

22184673_1682537095112394_88826047_n20171002014510

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয়প্রার্থী রোহিঙ্গাদের জন্য আশ্রয়, খাদ্য ও ওষুধ সরবরাহের জন্য তার প্রশাসন প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে। তিনি বলেন, ‌‘যদিও আমরা সেই ধনী নই কিন্তু আমাদের হৃদয় আছে। সবকিছুর উপরে, তারা মানুষ; এবং আমরা বঙ্গোপসাগর তাদেরকে বঙ্গোপসাগরে নিক্ষেপ করতে পারি না।

রোববার যুক্তরাষ্ট্রের রিজ চার্লটন হোটেলে আওয়ামী লীগের নেতা কর্মীদের সঙ্গে মত বিনিময়কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম সভায় যোগ দিতে নিউইয়র্ক যাওয়ার আগে কক্সবাজারে রোহিঙ্গা উদ্বাস্তু শিবির পরিদর্শন করেন। তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যের পলায়নপর নারী ও শিশুদের কাছ থেকে শোনা ভয়ঙ্কর কাহিনী বর্ণনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে পালিয়ে আসা বিপর্যস্ত রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ‘ভাসান চর’ নামে একটি দ্বীপে স্থানান্তর করা হবে। বেসামরিক প্রশাসন, সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী, বিজিবি, পুলিশ এবং তার দল স্বেচ্ছাসেবক এইসব মানুষের দুঃখ প্রশমনের জন্য কঠোর পরিশ্রম করছেন।

তিনি বলেন, ‘কোনও বাইরের দেশের সহায়তার জন্য অপেক্ষা না করে, আমরা বাসস্থান, খাদ্য ও ওষুধের ব্যবস্থা করেছি’। ইতোমধ্যে এই বিষয়ে প্রাথমিক অর্থায়ন হিসাবে তিনি পাঁচ কোটি টাকা দিয়েছিলেন বলেও জানান তিনি।

বাংলাদেশ সরকার এই বিশাল সংখ্যক মানুষকে গ্রহণ করার উদারতা দেখিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিস্মিত করেছে।

আত্মবিশ্বাসের সঙ্গে শেখ হাসিনা বলেন, ‘যদি আমরা ১৬ কোটি মানুষকে খাওয়াতে পারি তবে আমরা তাদের ৫ থেকে ৭ লক্ষ মানুষকেও খাওয়াতে পারবো।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

রোহিঙ্গাদের তিন পর্যায়ে প্রত্যাবাসন প্রক্রিয়ার কথা জানিয়েছে মিয়ানমার

মিয়ানমার সেদেশ থেকে বাংলাদেশে পালিয়ে আসা সংখ্যালঘু রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া ও পুনর্বাসনে তিন পর্যায়ের পরিকল্পনা প্রকাশ করেছে। বাংলাদেশের সঙ্গে আলোচনার জন্য ঢাকা আসা নেপিডো প্রতিনিধিদলের সদস্যরা শুক্রবার এখানে তাদের এই পরিকল্পনার কথা জানান। মিয়ানমারের সফররত স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কিউ সির সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘মিয়ানমার জানিয়েছে তাদের রোহিঙ্গাদের) জীবিকা এবং পরবর্তীতে নাগরিকত্ব দেয়ার নিশ্চয়তাসহ ফিরিয়ে নেয়ার তিন পর্যায়ের প্রক্রিয়া করছে তারা।’ বাংলাদেশে সফররত মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কিউ সি’র নেতৃত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠক মিলিত হয়। মিয়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয় ...

আগামী বছর থেকে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা: শিক্ষা সচিব

  প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা পদ্ধতিই পাল্টে ফেলার ঘোষণা দিয়েছেন শিক্ষা সচিব মো.সোহরাব হোসাইন। তিনি জানিয়েছেন, আগামী বছর থেকে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা নেওয়া হবে। প্রশ্নফাঁস নিয়ে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) হাইকোর্টে রুল জারির পর শিক্ষা মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। বৃহস্পতিবার এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছে হাইকোর্ট। হাইকোর্টের এ সংক্রান্ত্র রুলের পর মন্ত্রণালয়ের অবস্থান জানতে চাইলে মো. সোহরাব হোসাইন এ কথা জানান। তিনি বলেন, ‘পরীক্ষার বর্তমান পদ্ধতি পরিবর্তনে আমি নিজে কাজ করছি। একটি উপায় আমরা অবশ্যই বের করবো এবং বিশেষজ্ঞদের এ কাজে সম্পৃক্ত করবো। নতুন পদ্ধতিতে ...

Facebook Auto Publish Powered By : XYZScripts.com