চলছে নিষেধাজ্ঞা; ইলিশ পেতে অপেক্ষা করতে হবে টানা ২২ দিন

mm-1

ইলিশের সহনশীল উৎপাদন বজায় রাখার লক্ষ্যে ইলিশ ধরায় সরকারের দেওয়া নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ রোববার থেকে। আজ থেকে ইলিশ ধরা মাছ ধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণে আজ ১ অক্টোবর থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব হামিদুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড বা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডিত হতে পারেন।
চান্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ করেছে সরকার।

ফলে টানা ২২ দিন ইলিশ ধরা ও পরিবহনসহ সব ধরণের প্রক্রিয়াজতকরণ এবং বেচাকেনা নিষিদ্ধ থাকবে। ইলিশ পেতে অপেক্ষা করতে হবে এই ২২ দিন। শনিবার রাত ১২টার পর এই নিষেধাজ্ঞা বলবৎ হয়ছে । আর তাই রাজধানীতে ইলিশের দাম গত কয়েকদিনের তুলনায় শনিবার রাতেই দাম আরও কমে যায় । ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৫০০-৫৫০ টাকা দরে।

শনিবার রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল ও সেগুনবাগিচা বাজারসহ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

নিয়ম অনুযায়ী আজ রোববার থেকে টানা ২২ দিন বাজারে নিষিদ্ধ হচ্ছে ইলিশ। সরকার নির্ধারিত এ সময়ের পর আবারো দেশের নদীগুলোতে ইলিশ মাছ ধরতে পারবে জেলেরা। তবে রাজধানীর ব্যবসায়ীরা বলছেন, যারা শুধু ইলিশের ব্যবসা করে তাদের জন্য এই সময়টা একটু খারাপ যাবে।

চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী এই ২৭টি জেলার সব নদ-নদীতে ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

এছাড়াও মৎস্য মন্ত্রণালয় দেশের নদনদীগুলোর ৭ হাজার বর্গকিলোমিটার এলাকাকে ইলিশের প্রজননক্ষেত্র হিসেবে ঘোষণা করেছে। ভোলা জেলার মনপুরা, ঢলচর, নোয়াখালী জেলার হাতিয়ার কালিরচর ও মৌলভীর চরকে ইলিশের বিশেষ প্রজনন এলাকা হিসেবে বিবেচনা করা হয়।

চট্টগ্রামের মীরসরাই উপজেলার শাহের খালী হতে হাইতকান্দি পয়েন্ট, ভোলার তজুমুদ্দিন উপজেলার উত্তর তজুমুদ্দিন হতে পশ্চিমে সৈয়দ আওলিয়া পয়েন্ট, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতা চাপালি পয়েন্ট এবং কক্সবাজারের কুতুবদিয়া হতে গণ্ডামারা পয়েন্ট প্রধান প্রজনন ক্ষেত্র।

প্রসঙ্গত, ইলিশের স্বাভাবিক উৎপাদন বাড়াতে প্রতিবছরের ন্যায় এবারও শুরু হচ্ছে ২২ দিনব্যাপী ‘মা-ইলিশ সংরক্ষণ অভিযান’। এর আওতায় আগামী ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত প্রায় ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকা ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে। এছাড়া সারা দেশেই ইলিশ বিক্রি ও সংরক্ষণ নিষিদ্ধ থাকবে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

Asaduzzaman-3

দেশব্যাপী সাংস্কৃতিক উৎসব ২০ ও ২১ জুলাই

  দেশব্যাপী সাংস্কৃতিক কর্মকান্ড আরো বিকশিত এবং কিশোর-তরুণ সমাজসহ সর্বস্তরের জনগণকে বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির প্রতি আকৃষ্ট করতে আগামী ২০ ও ২১ জুলাই সারাদেশে সাংস্কৃতিক উৎসব করবে সরকার। জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি এবং জেলা তথ্য অফিসের সহযোগিতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ উৎসব উদযাপন করবে। বুধবার সচিবালয়ে তথ্য অধিদফতরের (পিআউডি) সম্মেলন কক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর সংবাদ সম্মেলনে একথা জানান। সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য সচিব আবদুল মালেক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে সচিব মো. নাসির উদ্দিন আহমেদ ও প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার উপস্থিত ছিলেন। আসাদুজ্জামান নূর জানান, সাংস্কৃতিক উৎসব পালনে প্রতিটি জেলায় জেলা প্রশাসকের সভাপতিত্বে একটি ‘সাংস্কৃতিক উৎসব’ ...

185231pm2-kalerkantho-

আসুন, অন্তত একটি করে বনজ, ফলদ ও ভেষজ গাছের চারা রোপণ করি

  বৃক্ষরোপণ করে বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রতিষ্ঠা করার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আসুন, আমরা প্রত্যেকে অন্তত একটি করে বনজ, ফলদ ও ভেষজ গাছের চারা রোপণ করি এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা নির্মাণে এগিয়ে যাই। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা, ২০১৮ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী একথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, সড়ক, অফিস-আদালত, সরকারি ভবন, পার্ক, নদীর তীর, লেক, খেলার মাঠ, কবরস্থানসহ পতিত, পরিত্যক্ত জমিতে, এমনকি বাড়ির ছাদে যথাযথ কৌশল অবলম্বন করে সবুজ এলাকার সংখ্যা বাড়ানো যায়। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে, পরিবেশ পদক ২০১৮ এর জন্য ...

Facebook Auto Publish Powered By : XYZScripts.com