প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গোৎসব শেষ হয়েছে

 

2017-09-30_6_963425 রাজধানীসহ দেশব্যাপী শনিবার প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার সমাপ্তি ঘটে।
গত ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজা শুরু হয়।
এরপর যথাক্রমে মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার-হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচারাদি ও পুজা-অর্চণার মাধ্যমে দুর্গাদেবীর করুণা প্রার্থনা করেন।
শনিবার বিজয়া দশমীতে ঢাকা মহানগরী ও এর আশপাশের এলাকার বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা এবং সারাদেশে বিভিন্ন নদ-নদী ও জলাশয়ে হিন্দু ধর্মাবলম্বীরা দেবীদুর্গাকে বিসর্জন দেয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, রাজধানীসহ দেশব্যাপী এবার ৩০ হাজার ৭৭টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৩১টি পূজামন্ডপে পুজ-অর্চণা চলে।
গত বছরের তুলনায় এবছর ৬৮২টি বেশি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫টি। গত বছর রাজধানীতে ২২৯ মন্ডপে দুর্গপুজা অনুষ্ঠিত হয়।
বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার নৌকায় চড়ে মর্তলোকে (পৃথিবী) আসেন। স্বর্গালোকে বিদায় নেন ঘোটক (ঘোড়ায়) চড়ে।
আজ দশমীর দিনে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হয় সকাল ৯টা ৫৮ মিনিটে। পরে বিকালে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেয়া হয়।
বিজয়া দশমী উপলক্ষে শনিবার ছিল সরকারি ছুটির দিন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে সদরঘাটের ওয়াইজঘাটে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয়। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করেন।
এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে। জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

19

হজ্বযাত্রী, দৈনিক সময়ের সংবাদ সম্পাদক এর পিতা সকলের দোয়া প্রার্থী

দোয়া প্রার্থী দৈনিক সময়ের সংবাদ এর সম্পাদক এম এ রব রনির পিতা আজ ২২ই আগস্ট বিকাল ৫টায় শাহ জালাল আর্ন্তজাতীক বিমান বন্দর হতে সৌদী এয়ার লাইনজ এর একটি ফ্লাইটে হজে¦র উদ্দেশ্যে সৌদী আরব গিয়েছেন। তার পাসপোর্ট নম্বর বিএফ ০০০১২৭৮, তিনি ঢাকা কামরাঙ্গীরচর হযরত নগর (জাউলাহাটি) চৌরাস্তার ৩ নম্বর লাইন, ৪৭ নম্বর বাড়ির স্থায়ী বাসিন্দা। তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন। তার সাথে সহযাত্রী রয়েছেন মাওলানা ওমর ফারুক ও মোহাম্মদ আলী আরো রয়েছেন ফজলুর রহমান ফজি। সকলে একই এলাকার বাসিন্দা।

কামরাঙ্গীরচর ঈদের জামায়াত সকাল (8.30 ) মিনিট এ হয়

youtu.be/zqL2ICyWuZs

Facebook Auto Publish Powered By : XYZScripts.com