এক দেহে দুই ব্লাডগ্রুপ! এ কেমন অসুখ! (ভিডিও)

BAdsjn_Blood group

একই মহিলার দু’টি ব্লাডগ্রুপ। প্রতি ১০ লক্ষ মানুষের মধ্যে এই ধরনের বিরল ঘটনা দেখা যায় ১ জনের মধ্যে। জলপাইগুড়ির ২৩ বছরের মহিলা মাম্পি রায়ের শরীরেও রয়েছে দু’টি ব্লাড গ্রুপের রক্ত।

জলপাইগুড়ি জেলা সদর হাসপাতালে মাম্পি রায়ের রক্ত পরীক্ষার পরেই হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, মহিলার রক্তে লোহিত কণিকার গঠনের জন্যই এই বিরল ঘটনার শিকার তিনি। মাম্পি অন্য কারোর থেকে রক্ত নেন, তা এবি নেগেটিভ হতে হবে। কিন্তু তিনি যদি অন্য কাউকে রক্ত দেন তা হলে তা এবি পজিটিভ হয়ে যাবে।

গত রবিবার থেকে জলপাইগুড়ির গুয়াবারি এলাকার গ‌ৃহবধূ মাম্পি রক্তাপ্লতা, দুর্বলতা, খিদে না পাওয়ার উপসর্গ নিয়ে ভরতি ফিমেল মেডিক্যালে। পেশায় দিন মজদুর মাম্পির স্বামী মন্টু রায় জানান, গত ৩০ জুলাই জেলা সদর হাসপাতালে তাঁর স্ত্রীকে ভর্তি করা হয়। সেদিনই জেলা হাসপাতালে মাম্পির রক্ত পরীক্ষা করে দেখা যায় তাঁর ব্লাডগ্রুপ এবি নেগেটিভ।

এর পরে আবার ৩১ জুলাই পরীক্ষা দেখা যায় তাঁর ব্লাডগ্রুপ এবি পজিটিভ। তখন মাম্পির পরিবার বেসরকারি ল্যাবে তাঁর ব্লাডগ্রুপ পরীক্ষা করায়। সেই পরীক্ষাতেও দেখা যায়, তাঁর ব্লাডগরুপ এবি পজিটিভ। কিন্তু জলপাইগুড়ি জেলা হাসপাতাল জানায় তাঁর ব্লাডগ্রুপ এবি নেগেটিভ।

গর্ভবতী অবস্থায় মাম্পির রক্ত পরীক্ষা করে দেখা গিয়েছিল তাঁর ব্লাডগ্রুপ এবি নেগেটিভ। জানিয়েছে জলপাইগুড়ি জেলা হাসপাতাল কর্তৃপক্ষ।

এই প্রসঙ্গে স্বামী মন্টু রায় অবাক হয়ে বলেন, ‘‘একই ব্যক্তির শরীরে কী করে আলাদা আলাদা রক্তের গ্রুপ হয়। আমি অত কিছু জানি না। গরিব মানুষ। স্ত্রীকে সুস্থ করে দিক চিকিৎসকেরা এই কামনাই করছি। চার বার বিভিন্ন জায়গায় পরীক্ষা করে দুই ধরনের ব্লাডগ্রুপ পাওয়া গিয়েছে। সন্তান প্রসবের সময় স্ত্রীর রক্ত ছিল এবি নেগেটিভ।’’

 

জলপাইগুড়ি জেলা হাসপাতাল সুপার গয়ারাম নষ্কর বলেন, ‘‘প্রথমে আমরাও বিভ্রান্ত হয়ে গিয়েছিলাম বিভিন্ন জায়গায় রক্তের গ্রুপ ভিন্ন আসায়। তার পরে সরকারি চিকিৎসক, প্যাথোলজিস্টদের সঙ্গে দীর্ঘ আলোচনা হয়।

জানা গিয়েছে, ওই মহিলার রক্তের লোহিত কণিকায় রেসেস ফ্যাক্টর আছে। যাতে এই তিনি কাউকে রক্ত দিলে তখন সেই রক্ত এবি পজিটিভ হিসেবেই গণ্য করা হবে, কারণ দেওয়ার সময়ে নেগেটিভের মাত্রা খুবই নগণ্য থাকে। কিন্তু নিজে নেওয়ার সময়ে এবি নেগেটিভ রক্ত নিতে হবে।’’

মাম্পি রায়কে এক বোতল রক্ত দেন ময়নাগুড়ির বাসিন্দা তপন মণ্ডল। তিনি জানান, ‘‘আমি এই ধরনের বিরল ঘটনায় রক্ত দিতে পেরে কৃতজ্ঞ। ওঁর সুস্থতা দ্রুত কামনা করি।’’

মাম্পিদেবীকে এই রক্ত দেবার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হয়েছে বলে জানা গিয়েছে। কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কি না সেই দিকেও নজর রাখা হয়েছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

ঝড় তুলবে তারা মিয়ার ৪৯ মণের ষাঁড়?

সাটুরিয়ার ফেসবুক খ্যাত সেই তারা মিয়া এবার তিনটি সিন্ধি জাতের ৪৯ মন ওজনের ষাঁড় নিয়ে এবারও আলোচনায় আসতে চায়। ২০১৫ সালে কোরবানির ঈদের আগে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বালিয়াটী গ্রামের তারা মিয়া এক ষাঁড়ের দাম ১৫ লাখ টাকা দাম হাঁকিয়ে সারা দেশে আলোচনায় আসেন। তার ৩ ষাঁড়ের বর্তমান ওজন ৪৯ মণ। তার সেই ষাঁড়ের সচিত্র প্রতিবেদন দেশের অন্যতম জাতীয় দৈনিক নয়া দিগন্তের মাধ্যমে প্রকাশিত হওয়ার পর সমগ্র বাংলাদেশেই সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে আলোচনায় উঠে আসেন এই তারা মিয়া। নেই নিউজটি সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়ে যায়। বাড়িতে কাঙ্ক্ষিত দাম না পেয়ে তার ষাঁড়টি নিয়ে গাবতলী হাটে যাবার ...

ট্রাক উল্টে নিহত ৬

নওগাঁ-রাজশাহী মহাসড়কের মান্দায় এলাকায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬ জন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। শনিবার (১৯ আগস্ট) সকাল সাড়ে আটটার দিকে এ দুর্ঘটনাটি ঘটে বলে জানা যায়। মান্দা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, মান্দা থেকে বাঁশবোঝাই ট্রাকটি রাজশাহী যাচ্ছিল। পথে গোবিন্দপুর এলাকায় সকাল সাড়ে ৮টার দিকে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি রাস্তার পাশে উল্টে যায়। এতে ট্রাকে থাকা ছয়জন ঘটনাস্থলেই নিহত হন। আহত হন তিনজন। আহতদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা যায়। তাৎক্ষণিক আহত ও নিহতদের পরিচয় জানা যায়নি।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com