যে ১২টি তথ্য ফেসবুকে রাখলে বিপদ ঘটবে

UaGAqD_faceবর্তমান আমাদের দেশের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর বর্তমান বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২কোটি ছাড়িয়েছে। আর এই ফেসবুকের কারণে অনেকে পড়ছেন নানা ধরনের বিপদের মুখে। প্রতিনিয়ত ফেসবুকে প্রতারণা হবার খবর পাওয়া যাচ্ছে। আপনার এ্যাকাউন্টগুলো নিরাপদ রাখতে কিছু পন্থা অবশ্যই মেনে চলতে হয়, জানতে হয় কোন বিষয়গুলো বন্ধুদের জানাবেন, আর কোনগুলো জানাবেন না।

আপনার ফেসবুক নিরাপদ রাখার দায়িত্ব আপনার। আর তাই এমন কিছু তথ্য আছে যা আপনার ফেসবুকে রাখা উচিত নয়। যেমন, আপনার বাড়ির ঠিকানা, আপনি কোন স্কুলে যেতে চান এমন কিছু বিষয়।

নিচে এমন ১২টি বিষয় তুলে ধরা হলো যা আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে মুছে ফেলা উচিত:

১. জন্মদিন:
আপনার জন্মদিনের তারিখ বা এর সাথে নাম, ঠিকানা হতে পারে আপনার গোপনীয়তা রক্ষার খাতিরে অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার মাধ্যমে ইচ্ছুকরা আরও সহজে আপনার ব্যাংক অ্যাকাউন্ট বা ব্যক্তিগত বিবরণ হস্তগত করে নিতে পারেন।

২. ফোন নাম্বার:
এর মাধ্যমে খুব ভালো ক্ষেত্রে আপনি একজন শুভাকাঙ্খীর ফোন পেতে পারেন। অথবা খারাপ ক্ষেত্রে হয়তো উত্তক্ত্যকারীদের পাল্লায় পড়তে হতে পারে।

৩. আপনার অধিকাংশ বন্ধু :
অক্সফোর্ড মনোবিজ্ঞানের অধ্যাপক রবিন ডানবারের তত্ত্ব অনুযায়ী একজন মানুষ প্রায় ১৫০ জনের সাথে গভীর বন্ধুত্ব রক্ষা করতে পারে। ৩ হাজার ৩৭৫ জন ফেসবুক ব্যবহারকারীকে পরীক্ষা করে ডানবার দেখান যে, ৪.১ জন হন আস্থাভাজন এবং ১৩.৬ জন মানসিক সঙ্কটের সময় সহমর্মিতা দেখায়। তাই নিষ্ক্রিয় বন্ধুদের ছাটাই করা সামাজিক মাধ্যমে স্বাস্থ্যকর মিথষ্ক্রিয়ার জন্য উপযোগী।

৪. আপনার বাচ্চা বা পরিবারের ছোট সদস্যদের ছবি:
অক্সফোর্ড ইন্টারনেট ইন্সিটিউটের পরিচালক ভিক্টোরিয়া নাশ এই গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্থাপন করেন, যাতে অনেকেই সমর্থন করে:

একজন শিশু তার সম্পর্কে কিরূপ তথ্য পরবর্তী সময়ে অনলাইনে দেখতে চাইতে পারে? আগের প্রজন্ম এটা বিবেচনা করার প্রয়োজনই মনে করে না কিন্তু ইন্টারনেট এবং সামাজিক মাধ্যমের বিকাশ এই প্রশ্নটির গুরুত্ব বাড়িয়ে দিয়েছে।

৫.আমরা এখন কোথায়, আমার বাচ্চা বা পরিবারের ছোট সদস্যটি কোথায় স্কুল করে:

প্রতিবেদনে বলা হয়, ২০১৩/১৪ সালে যুক্তরাজ্যে পুলিশ শিশুদের উপর চালানো ৩৬ হাজার ৪২৯টি যৌন হয়রানির ঘটনা রেকর্ড করেছে। ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দান আয়ার‌ল্যান্ডে গত দশকের চেয়ে শিশুদের উপর চালানো সর্বোচ্চ সংখ্যক যৌন হয়রানির ঘটনা রেকর্ড করেছে পুলিশ।

এই তথ্য দিয়ে একজন যৌন অপরাধীকে আপনি জানিয়ে দেন যে আপনার শিশু সন্তানটি কোথায় স্কুল করে।

৬. লোকেশন সার্ভিস:
শুধুমাত্র এন্ড্রোয়েড বা আইফোনেই লোকেশন সার্ভিসটি রয়েছে। ২০১৫ সালে টেককাঞ্চ জানায় যে, শুধুমাত্র মোবাইল দিয়ে ফেসবুকে প্রবেশ করে ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী। অর্থাৎ এদের মধ্যে একই সংখ্যক অনলাইনে তাদের লোকেশন প্রকাশ করে দেয়। এবং যেকেউ যারা তোমার ক্ষতি করতে চায় বা না চাইলেও জানতে পারে তুমি কোথায় আছে।

৭. ব্যবস্থাপক:
এই বিষয়টা সমাজের উচ্চস্থানীয়দের জন্যই প্রযোজ্য। ফেসবুক একটি সামাজিক মাধ্যম এভং কিছু ক্ষেত্রে আলাপচারিতা হালকাও হতে পারে। কিন্তু কোম্পানির সিইও তোমার ওয়ালে প্রবেশ করতে পারে, তোমার প্রতিটি স্ট্যাটাস আপডেটেও তার প্রবেশাধিকার রয়েছে। তুমি তোমার কিছু আপডেট থেকে সিইওকে বাদ দিতে পারো কিন্তু তাতেও ঝামেলা কতটা কমাবে?

৮. অবস্থান সম্পর্কে ট্যাগ নয়:
মানুষ অনেক সময়ই ভুলে যায় তাদের বাসায় অবস্থানের ট্যাগ করাটা আসলে তার ঠিকানা সবাইকে দিয়ে দেওয়ার মতোই।

৯. কখন এবং কোথায় ছুটিতে যাচ্ছি:
একটি ফাইন্যানন্সিয়াল ওয়েবসাইট দিস ইস মানি জানায়, যেসব ভ্রমণকারীরা ছুটি কাটানোর সময় চুরির শিকার হয় এবং তারা যদি তাদের ছুটির পরিকল্পনা সামাজিক মাধ্যমে প্রকাশ করে, তাহলে তাদের ইন্সুরেন্স দাবি গ্রহণযোগ্য হবে না।

১০. রিলেশনশিপ স্ট্যাটস:
নতুন রিলেশন উদযাপন কারতে চাইলেও তা ফেসবুকে করা ঠিক নয়। কারণ সম্পর্ক ভেঙ্গেও যেতে পারে এবং পরবতীতে ‘ইন এ রিলেশনশিপ’ থেকে ‘সিঙ্গেল’ স্ট্যাটাসে যাওয়াটা আরও বিব্রতকর নয়কি?

১১. ক্রেডিট কাড বিবরণ:
এটা কখনোই ভালো চিন্তা নয়।

১২. বোর্ডিং পাসের ছবি:
বোর্ডিং পাসের ছবি তুলে তা সামাজিক মাধ্যমে দেওয়া ছুটির পরিকল্পনা সম্পর্কে্ই জানান দেয়। বোর্ডিং পাসের বারকোড ইউনিক হয় এবং এর মাধ্যমে ফ্লাইট কোম্পানিকে দেওয়া তথ্য সহজেই খুঁজে পাওয়া যেতে পারে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*


*

x

Check Also

এবার আপেল দিয়ে চার্জ করুন আপনার স্মার্টফোন! (ভিডিও)

বর্তমান সময়ে আমরা স্মার্টফোন ছাড়া চলতেই পারিনা। এখন আমাদের যাবতীয় কাজের ক্ষেত্রে অনেকাংশেই এই স্মার্টফোনের ঊপরেই ভরসা করতে হয়। তাই ফোনে চার্জ থাকা খুব বেশি দরকার হয়ে পড়ে। কিন্তু স্মার্টফোনে একটু বেশিক্ষণ কাজ করলেই চার্জ কমে যায়। রাস্তা ঘাটে ফোনের চার্জ শেষ হয়ে গেলে বিপদে পড়াটাই স্বভাবিক। ফোনে কাজ করুন কিংবা নাই করুন। আমরা আমাদের ফোনকে একেবারেই নিজেদের থেকে কাছছাড়া করতে চাই না। এছাড়া সোশ্যাল মিডিয়া তো আছেই। সারাদিন সোশ্যাল মিডিয়ায় থাকি আমরা কম বেশি সকলেই। আর তাতেই শেষ হয়ে যায় ফোনের চার্জ। কত আর পাওয়ার ব্যাঙ্ক নিয়ে ঘোরা যায়। কিন্তু হাতে যদি একটি আপেল থাকে, তাহলে যেখানে সেখানে ফোনে ...

আইফোন ৮-এর ডিজাইন প্রকাশ করল অ্যাপেল

অবশেষে নতুন আইফোনের ডিজাইন জনসমক্ষে প্রকাশ করলো প্রতিষ্ঠানটি। বহু দিন ধরেই আইফোন ৮-এর নকশা নিয়ে গ্রাহকদের মধ্যে প্রবল উত্তেজনা ছিল। এ বছরই অ্যাপেল প্রতিষ্ঠানটি আইফোনের ১০ বছরের জন্মদিন পালন করছে। এক দশক পূর্তি উপলক্ষে অবশেষে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত হল আইফোন ৮-এর ডিজাইন। নতুন আইফোনের নকশা দেখে ব্যাপক উচ্ছ্বসিত অ্যাপেল-প্রেমিরা। অন্য আইফোনগুলোর থেকে অনেকটাই অন্য রকম এর ডিজাইন। এই ফোনের নতুনত্বই গ্রাহকদের নজর কেড়েছে। তবে নতুন এই মডেলে ‘বেজেল’ সম্পূর্ণ বাদ দিয়েছে অ্যাপেল। নতুন এই ফোনে ৫.৮ ইঞ্চি ‘স্ক্রিন টু বডি’ ডিসপ্লে থাকবে। সঙ্গে থাকবে উচ্চমানের ফ্রন্ট ক্যামেরা এবং সেনসরও। আইফোন ৮-এর মডেলে ‘হরাইজন্টাল’ নয়, ‘ভার্টিকাল’ ভাবে বসানো হয়েছে ডুয়াল ব্যাক ...

Facebook Auto Publish Powered By : XYZScripts.com